College Migration

HSC College Migration Result 2024 | XI Class Migration Application. Xi Class admission result published on August 12 ,2024. Then Student got 8 days to get admit himself in the desired college of Bangladesh. From August 13, 2024 to August 24 student will be able to get admit himself. After that migration will start. College First Migration result will published on 12th August, 2024.

HSC College Migration Result 2024

XI Class Result Processing will be done by total 3 steps. Subject to primary confirmation, highest 2 times migration process done automatically. Auto-migration will be done in every step by students’ own choice. Migration will always go upwards in order of choice. After the First Migration, the second waiting list results in will published on August 12, 2024. Similarly, the 2nd Migration waiting list result will be published on 18 August, 2024. Full College admission result will published on August, 2024.

XI CLASS Admission Result 2024

HSC Migration Application:

After Confirm the Selection Student can give their Migration Option. There are auto migration will be open. If Student do not closed or Change the migration option it will be migrate on the top of preference list. Students can change their choice preference for migration by login with their Roll, Registration Number and PIN Number.

HSC Migration

Many students lost her Security code or Pin number they can recovery her Code number. Security needs must be college admission. All of students can apply HSC Admission by SMS too. For this you must be need Teletalk mobile SIM. SMS fee 120 tk per college. All Students know her HSC Admission Migration 2024 very simple.

XI Class Admission 2nd merit result

2nd Phase application will be started from 09 Jnuary 2024 and it will be end on 10 January 2024. Students who are not confirm their Primary Selection from 1st Merit list and who do not apply yet, they can Apply in Second Phase. If someone do not confirm their primary selection by paying 195 taka, they can apply again in Second phase without any cost. But if someone do not apply in Primarily in First phase, they need to pay the Application fees 150 taka like First phase application. Second Phase Application procedure are same as First Phase. For apply instruction follow the apply instruction from above.

HSC Admission 1st Migration Result 2024

First Migration and Second Phase application result will be Published at 12 August 2024, 8 PM. After Published the Result students can confirm their Selection by Pay 195 taka like First Phase Confirmation. If someone do not confirm his/ her Selection it will be canceled and they can apply for 3rd Phase.

xi class admission migration result 2024

Note for Migration: After Published HSC Admission Second Merit Result Students can found only one college and students is not satisfied her college they can Migration and College Priority can be change. Students found 4 number college if students want change her College they can migration for 3, 2, 1 College. If any college seat are available students can found college as her SSC GPA.

What is auto migration?

The migration process for college admission will likely be absolutely automated. Auto migration means there is no chance of turning it on or off. This implies that nobody can stop the migration course of even when they wish to or begin the migration course of for the school of their selection. It will likely be absolutely computerized. It will work in the identical method for everybody.

Auto migration will at all times be upward. Migration will happen initially of the choice order given on the time of major admission utility for sophistication XI.

Suppose you have got been chosen for the fifth faculty of your selection and have accomplished the affirmation. Now via your migration course of, you’ll attempt to allocate the number one faculty of your selection for you.

What if migration is not possible?

If upward migration of your selection will not be potential, your present faculty will stay in place. In no method will your migration be downward.

Is there any other possibility if the college is not changed through 1st migration?

Yes. There are prospects. If your preferences don’t change with the primary migration, the preferences could change with the second migration. The outcomes of the second migration of sophistication XI will likely be printed on September 10. This is the results of the newest migration.

How to turn on auto migration?

Automigration is turned on when a student completes admission confirmation after the release of admission results. No separate application or process is required.

Rules for turning off automation and when to do it

Suppose, you have got a chance in subject no. 5 in institute no. 4 of your choice list. Now you want to turn off automation because you don’t want to take any more risk. Because chances are you get an opportunity at an institution further up the list, but it may not have the subject of your choice. In that case it is better to keep automation off.

মাইগ্রেশন নিয়ে সব প্রশ্নের উত্তর এবং পরবর্তী করণীয়:-

(বেশ কয়েকবার পড় ধৈর্য নিয়ে….)
(বিদ্র:-বোর্ড যা সিস্টেম করেছে তাতে তোমাদের মাইগ্রেশন বলতে মূলত অটোমাইগ্রেশন বোঝাবে )

(১) মাইগ্রেশন করতে চাই কিভাবে করব?
.
★ মাইগ্রেশন করতে হলে প্রথমে অবশ্যই তোমাকে যে কলেজ দেয়া হয়েছে সেটাতে নিশ্চায়ন করতেই হবে(এর কোনো বিকল্প নেই) অর্থাৎ সেই কলেজের জন্য 185 টাকা জমা দিতে হবে। এই 185 টাকা জমা দেয়ার পরপরই তোমার অটোমেটিক মাইগ্রেশন #চালু হয়ে যাবে এবং এটাকেই বলে অটোমাইগ্রেশন। মাইগ্রেশনের জন্য নতুনভাবে টাকা প্রদান , এপ্লাই কোনোটাই করতে হবে না। আর তুমি চাইলেও মাইগ্রেশন #off করতে পারবে না।

(২) তাহলে ভাই আমি নিশ্চায়নই (১৮৫ টাকা জমা দেয়া) করবো না কি বলেন?

★ মনে রেখো, তুমি যদি নিশ্চায়ন না কর তাহলে তোমাকে যে কলেজ সিলেক্ট করে দেয়া হয়েছে সেই কলেজে তুমি ভর্তি হতে পারবে না এবং মাইগ্রেশনও করতে পারবে না ও তোমার আবেদন বাতিল বলে গণ্য হবে।
সুতরাং মোট ব্যাপারটা হলো এই যে, তুমি যদি কলেজ নিশ্চায়ন কর অর্থাৎ 185 টাকা জমা দাও তাহলে অটোমেটিকভাবে তোমার মাইগ্রেশন চালু হয়ে যাবে।
.
(৩) তাহলে ভাই এই অটোমাইগ্রেশনটা কি?
★ অটোমাইগ্রেশন হলো তোমাকে আর নতুনভাবে মাইগ্রেশনের জন্য লগইন করে এপ্লাই বা টাকা জমা, কোনো কিছুই করতে হবে না 185 টাকা জমা দেয়ার(নিশ্চায়ন করা) মাধ্যমেই তোমার মাইগ্রেশন শুরু হয়ে যাবে এবং উপরের কলেজগুলোতে সিট খালি হলে নিজে থেকেই ঐ কলেজে চান্স হয়ে যাবে।

suppose ধরো, তোমার 6 নাম্বার কলেজটি এসেছে সে ক্ষেত্রে তারা তোমাকে 12345 এ পাঁচটি কলেজের যেকোন একটিতে সিট খালি থাকা সাপেক্ষে নির্বাচন করে দিবে;এজন্য তোমাকে নতুনভাবে এপ্লাই করার দরকার নেই। এভাবেই সিট খালি থাকলে তোমার বর্তমান প্রাপ্ত কলেজটি চেঞ্জ হয়ে যাবে। কিন্তু কোনভাবেই তোমার 7 8 9 10 এই কলেজগুলো মাইগ্রেশনে আসার সুযোগ নেই অর্থাত নিচের কলেজগুলো আসবে না।

(৪) ভাইয়া আমি নিশ্চয়ন করবো কিন্তু অটোমাইগ্রেশন করবো না, সম্ভব??
★না, কোনো ভাবেই সম্ভব না। নিশ্চায়ন করা মানেই হলো অটোমাইগ্রেশনের জন্য অনুমতি দিয়ে দেয়া।

(৫) মাইগ্রেশন করবো কিন্তু নিশ্চায়ন করবো না সম্ভব??
★না, সম্ভব না।

(৬) আমি তো চয়েজ লিস্টের প্রথম কলেজটা পেয়েছি আমার কি আর মাইগ্রেশনে কলেজ চেঞ্জ হবে??
★ না…..

(৭) ভাইয়া মাইগ্রেশনের সময় কি আমি নতুন কলেজ এড, পরিবর্তন বা সংশোধন করতে পারব??
★না….

(৮) ভাইয়া আমি আমার যে কলেজে এসেছে আমি সেই কলেজে থাকতে চাই। আমি নতুন কোন কলেজে যেতে চাই না তাহলে কি করবো??

★ কিছুই করার নাই মাইগ্রেশনে যদি নতুন কলেজ আসে তাহলে তোমাকে নতুন কলেজেই যেতে হবে। আগের কলেজে আর ফিরে আসতে পারবে না।

(৯) কোন ধরনের কথা এটা আমি যে কলেজ পেয়েছি এই কলেজেই থাকবো। আমি কলেজ চেঞ্জ করবো না তাও কেন তারা কলেজ চেঞ্জ করে দিবে?
★ কারণ তুমি চয়েজ লিস্ট দিয়েছই সেভাবে। চয়েজ লিস্টে যে কলেজগুলোকে উপরের দিকে রেখেছো এর অর্থই হলো সেগুলোতে তুমি সবচেয়ে বেশি পড়তে ইচ্ছুক, সে কলেজ গুলো তোমার বেশি প্রিয়, এবং যে কলেজগুলো অপেক্ষাকৃত নিচের দিকে দিয়েছো সে কলেজগুলো তোমার কম পছন্দ। অতএব যখন তুমি চয়েজ লিস্ট দিয়েছো তখন বিষয়টা মাথায় রেখেই তোমার চয়েজ লিস্ট তৈরি করা দরকার ছিলো।

(১০) ভাইয়া আমার তো ৫ নাম্বার কলেজ এসেছে এখন আমার মাইগ্রেশনে 1234 এই চারটি কলেজের যে কোনো একটি আসবে কিন্তু আমি ২ নাম্বার কলেজটিতে যেতে চাইনা বাকি তিনটা কলেজ আসলে সমস্যা নাই । এখন মাইগ্রেশনে যদি আমার ২ নাম্বার কলেজটি চলে আসে তখন কি হবে?বা ২ নাম্বার কলেজটি রিমুভ করতে পারবো কিনা?
★ দুইনাম্বার কলেজ মাইগ্রেশনে চলে আসতে পারে। এটা রিমুভ করা যাবে না। তো ভাই, তুমি যেহেতু দুইনাম্বার কলেজে ভর্তিই হবা না তো কলেজটা তোমাকে দুইনাম্বার এ কে দিতে বলছে!! তুমি সেটা দিবে নিচের দিকে বা সেই কলেজটা তুমি চয়েজ লিস্টে রাখবে না!!তুমি যে কলেজে ভর্তি হবে না সে কলেজটা তুমি 2 নাম্বারে দিবা;আবার পরে বলতেছো আমি এটাতে ভর্তি হব না এটা কোন ধরনের কথা ভাই!!!বুঝে চয়েজ দিবা না তুমি!!!এটা তো তোমার ভুল।
আর সবারই যে চেঞ্জ হবে এমনটা না ।উপরে দেয়া কলেজে সিট খালি হলে চেঞ্জ হবে ;খালি না হলে চেঞ্জ হবে না।

(১১) এখন যারা ১ম টাই পাইছে তারা যদি একান্ত ভাবে কলেজ চেঞ্জ করতে চায় তবে কি করবে??
★ আবার apply করবে।

(১২) ভাই এখন মাইগ্রেশনে নতুন কলেজ না আসলে??
★ আগের কলেজে ভর্তি হতে পারবে।

(১৩) ভাই মাইগ্রেশনে নতুন কলেজ আসলে কি আগের কলেজে ব্যাক করা যাবে??
★না……

(১৪) অটোমাইগ্রেশন কি অফ করা যাবে??
★না……..

মাইগ্রেশনে নতুন কলেজ আসলে কি আবার নিশ্চায়ন করা লাগবে??
★না। কিচ্ছু করা লাগবে না। তুমি শুধু ২য় মাইগ্রেশনের পর যে কলেজ আসবে শেষমেশ ঐটায় গিয়ে ভর্তি হবা জাস্ট এটাই কাজ।

১ম ও ২য় মাইগ্রেশন??
যারা প্রথমবার কলেজ নিশ্চায়ন করবে তাদের ২বার মাইগ্রেশন হবে।
আর যারা ২য় বার নতুন ভাবে এপ্লাই করবে তাদের শুধু একবার মাইগ্রেশন হবে।

যাদের কোন কলেজে নাম আসে নি, ২য়বার এপ্লাই এ কি ১ম বার আবেদন করা কলেজ থেকে আসার সম্ভাবনা আছে? নাকি সব পরিবর্তন করতে হবে? আর ১ম বার না আসা কলেজগুলোতে ২য়বার কিভাবে আসে? ওরা কি ২য়বারের জন্য কোন আসন সংখ্যা খালি রাখে?

~~অনেকেই এখন মাইগ্রেশন করবে, সুতরাং তুমি যে ১০টি কলেজ আবেদন করবে সেখানে সিট খালি হতে পারে, তখন যোগ্যতা অনুযায়ী উক্ত কলেজগুলোতে তোমাকে ভর্তি হওয়ার সুযোগ দিতে পারে। তবে এই রিস্কে না থাকা ভাল, আগের চয়েজ লিস্টের কলেজের চেয়ে কিছুটা কম মানের আরো কয়েকটি কলেজ সংযোগ/বিয়োজন করে নতুন লিস্টটা তৈরি করো এবং ২য় বার Apply কর।

আমি নিশ্চায়ন করেছি। ২য় বার কি এপ্লাই করতে পারবো?
★ না…..

আচ্ছা কলেজ আসছে বাট পছন্দের কলেজ আসেনাই।এক্ষেত্রে মাইগ্রেশন করা ভালো হবে নাকি ২য় এপ্লিকেশন করা ভালো হবে?
★তোমার পছন্দের কলেজটি যদি তুমি যে কলেজ পেয়েছো তার উপরে থাকে তাহলে মাইগ্রেশন করবে। আর যদি নিচে থাকে তাহলে ২য় বার এপ্লাই ব্যতিত ঐ পছন্দের কলেজে যাওয়ার কোনো উপায় নেই।

ভাই আমি ২য় বার আবেদন করার সময় কি গ্রুপ পরিবর্তন করতে পারবো?
হা, পারবে……

ভাই কেউ যদি নিশ্চায়ন না করে এবং ২য় বার আবেদন করে তাহলে কি সে প্রথম যে কলেজ আসছিলো অইটাতে ভর্তি হতে পারবে??
প্রথমত হলো নিশ্চায়ন না করলে যে কলেজ পেয়েছো সেটা বাতিন হবে।আবার নিশ্চায়ন করলে ২য়বার এপ্লাই করতে পারবে না। অর্থাত নিশ্চায়ন ও ২য় বার এপ্লাই যে কোনো একটা করতে হবে। দুটোই করা যাবে না।

২য় বার এপ্লাই করলে যে পছন্দের কলেজে যেতে পারব তার সম্ভাবনা কতটুকু?
—-সিট খালি থাকা সাপেক্ষে।

ভাই এটাতে কি রিস্ক আছে??
—অবশ্যই রিস্ক তো একটু আছে।

আমি কি নতুন কলেজ এড করতে পারব ২য় বার এপ্লাই করলে ??
—– হ্যাঁ…..

 আমি কি আগের কলেজগুলোর মধ্যে কোন কলেজ চয়েজ লিস্টে রাখতে পারব??
—–হা পারবে।

আমি কি আবার নতুন 10 টি কলেজ চয়েজ দিতে পারব ২য় বার এপ্লাই করলে ??
—– হা…..

 ভাইয়া আমাদের কি নতুন আবার সিকিউরিটি কোড বা কিছু দিবে ২য়বার এপ্লাই করার পরে??
—— হ্যাঁ দিবে। সেটা তোমরা সংগ্রহ করে রাখবে।

ভাইয়া আমার যদি কলেজ ভালো না লাগে তাহলে আমি কি আবার চেঞ্জ করতে পারবো??
—- হা, সেক্ষেত্রে তোমাকে মাইগ্রেশন করতে হবে।

আমরা যারা ২য় বার এপ্লাই করেছি তাদের মাইগ্রেশন কবে করতে হবে??
—– অটো মাইগ্রেশন হবে নিশ্চয়ন করলেই।

If you have any question about HSC College Migration Result 2024 | XI Class Migration Application then comment bellow or message us through our Facebook Page. We will reply as soon as possible.

Result

I hope you are enjoying this article. Thanks for visiting this website.