Class 9 science assignment

If you are one of the many students looking for your class 9 assignment, Biggan Assignment Class 9, then you are in the right place. On our website, we regularly publish all assignments for different classes recommended by the competent authority. The secondary and higher secondary directorate published the assignment syllabus on their website for all classes including class 9.

The assignments were assigned to the students because, as we all know, the schools have been closed since March due to the raging global pandemic. The assignments are designed to help students stay in practice for their studies. In this article, we’re going to talk about how you can find your class 9 science assignment.

Recommend For You

Class 9 science assignment 2021

Class 9 science assignment deadline is 31st December 2024 and assignments submitted after this date will not be accepted. So, before the deadline for submission of assignments, you must submit it. This is because if the date is over, you will not be able to submit another assignment. And you’re expected to keep the planning ahead and work accordingly. If you can absolutely complete your class 9 science assignment, you’ll see a big improvement in your abilities and in yourself.

5th week Class 9 science assignment Answer

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ 

https://i.imgur.com/ZCQxhhb.jpg

উপরের গ্লাসের পানিতে কয়েকটি দৃষক পদার্থ (যেমনঃ অদ্রবণীয় ময়লা-আবর্জনা, বালি, লবণ ইত্যাদি) মেশাও; এখন এই দূষিত পানিকে বিভিন্ন প্রক্রিয়া অবলম্বন করে বিশুদ্ধ কর।

ক) পানি বিশুদ্ধকরণ সম্পূর্ণ প্রক্রিয়াটি লিখে উপস্থাপন কর।

খ) গ্লাসে তৈরিকৃত দূষিত পানি বিশুদ্ধ না করে পান করলে তােমার কী কী সমস্যা হতে পারে? বিশ্লেষণ কর।

এই চারটি চিত্র অংকন করে কোনটি কায়িক শ্রম ও কোনটি মেধাশ্রম এবং কেন?

নির্দেশনাপাঠ্যবইয়ের সহায়তা নিতে পারে। পরীক্ষণ কাজে সাবধানতা অবলম্বন করবে। দূষিত পানি পরীক্ষণের নিমিত্তে পান করা যাবে না।

https://i.imgur.com/65QZAS4.jpeg

Class 9 science assignment Answer 1st week

Now we’re going to tell you where you can find the answer to the class 9 science assignment. We posted Class 9 science assignment as soon as we could on our website. If you would like to download your class 9 science assignment you can do so by following the link shown here.

এসাইনমেন্ট /নির্ধারিত কাজ

বিজ্ঞান এ্যাসাইনমেন্ট সমাধান

১। বৃহস্পতিবার প্রমার আম্মু চাল, ডাল, উদ্ভিজ্জভোজ্য তেল, সবজি এবং মাংস মিশিয়ে খিচুড়ি রান্না করলেন। বিকেলে প্রমা পেয়ারে খেতে খেতে তার আব্বুকে বললো যে কাল তারা বাইরে বেড়াতে যাবে এবং বাইরে খাবে। কথামত শুক্রবারে তারা বাইরে গিয়ে দুপুরে ফ্রাইড রাইস, ফ্রাইড চিকেন, সফট ড্রিংক এবং বিকেলে বার্গার খেলো।

ক) প্রমার গৃহীত খাবারগুলোর মধ্যে কোন খাবারটি ভিটামিন E সমৃদ্ধ?
সব রকম উদ্ভিজ্জ ভােজ্য তেলে ভিটামিন E এর ভালাে উৎস। প্ৰমার গৃহীত খাবারগুলােম মধ্যে উদ্ভিজ্জ ভােজ্য তেল জাতীয় খাবারটি ভিটামিন E সমৃদ্ধ।

খ) উল্লেখিত খাবারগুলোর মধ্যে কোন খাবার উদ্ভিজ্জ উৎস ও কোন কোন খাবার প্রাণিজ উৎস থেকে পাওয়া তা ছকের মাধ্যমে দেখাও।

উল্লিখিত খাবারগুলাের মধ্যে যে খাবার উদ্ভিজ্জ উৎস এবং যে যে খাবার প্রাণীজ উৎস থেকে পাওয়া যায় তা ছকের মাধ্যমে দেখানাে হলােঃ

উদ্ভিজ্জ উৎস প্রাণীজ উৎস
শ্বেতসারঃ চাল, ডাল, উদ্ভিজ্জ তেল এবং সবজি গ্লাইকোজেনঃ পশু ও পাখি জাতীয় যেমনঃ মুরগী, কবুতর প্রর্ভতি। প্রাণীর মাংসে গ্লাইকোজেন শর্করা থাকে।

গ) বৃহস্পতিবার প্রমার গৃহীত খাবারের একটি সুষম খাদ্য পিরামিড এঁকে উপস্থাপন কর?

আমরা জানি যে খাদ গুনাগুন অনুসারে থাকে এবং যে খাদ্য গ্রহণ করলে দেহে কাজকর্মের জন্য উপযুক্ত পরিমাণ ক্যালোরি পাওয়া যায় তাকে সুষম খাদ্য । বলে উদ্দীপকে উল্লিখিত প্রমার গৃহীত খাবার ও সুষম খাদ্যের মধ্যে পড়ে।

সুষম খাদ্যের পিরামিড অংকন করা হল :

https://i.imgur.com/IRQAbpi.jpg

স্নেহ ও চর্বি জাতীয় খাদ্য কে সাজালো যে কাল্পনিক পিরামিড তৈরি হয় তাকে সুষম খাদ্য পিরামিড পিরামিড এর দিকে তাকালে কোন ধরনের খাদ্য উপাদান কতটুকু খেতে তার একটা ধারণা পাওয়া যায়।

ঘ) প্রমার স্বাস্থ্য রক্ষায় কোন দিনের খাবারটি অধিকত সহায়ক? যুক্তিসহকারে বিশ্লেষণ কর।

প্রমার স্বাস্থ্য রক্ষায় বৃহস্পতিবার রান্না করা খাবার অধিকতর সহায়ক । কারণ ঐ দিনের রান্না করা খাবারের প্রয়োজন শর্করা ও আমিষের পরিমাণ বিদ্যমান আছে । কিন্তু প্রমা পরেরদিন বাইরে বেড়াতে গিয়ে যে খাবারগুলো গ্রহণ করেছে তা ফাস্টফুড জাংক ফুড এর আওতাভুক্ত। কারণ হচ্ছে এমন এক ধরনের খাবার যা স্বাস্থ্যগত উপাদান এর পরিবর্তে মুখরোচক স্বাদের জন্য উৎপাদন করা হয়। এগুলো খেতে খুব সুস্বাদু মনে হতে পারে কিন্তু বেশিরভাগ সময়ই এই খাবার শরীরের জন্য ভালো নয় সুস্বাদু করার জন্য এতে প্রায় অতিরিক্ত রাসায়নিক পদার্থ থাকে যেগুলো অস্বাস্থ্যকর।  ফাস্টফুডে সাধারণত প্রচুর পরিমাণে প্রাণীর চর্বি ও চিনি থাকে।  বার্গার চিকেন পিজ্জা কেক কিংবা উচ্চমাত্রায় প্রাণীর চর্বি থাকে।  সফট ড্রিংস কোকাকোলার মত গ্যাসীয় পানিতে অতিরিক্ত চিনি থাকে।  ফাস্টফুডে আমাদের জন্য দরকারি ভিটামিন ও খনিজ পদার্থের অভাব রয়েছে। ফাস্টফুড খাওয়ার কারণে উঠতি বয়সী ছেলেমেয়েদের দেহ স্থূলকায় হয়ে পড়ে। এ ধরনের খাবারের চেয়ে প্রাকৃতিক সজীব খাবার স্বাস্থ্যের জন্য অনেক ভালো।

বলা যায় যে, প্রমার স্বাস্থ্য রক্ষায় প্রথম দিনের গৃহীত খাবারটি অধিকতর সহায়ক

২। শিক্ষার্থী হিসেবে তোমার ২৪ ঘন্টার একটি রুটিন তৈরী কর এবং সেখানে নিম্নলিখিত বিষয়গুলো উপস্থাপন কর।

ক) তিনবেলার খাবার, টিফিন ও বিকালের নাস্তা

খ) বিশ্রাম (ঘুম) ও শরীর চর্চা

গ) সারাদিনের কার্যাবলী (পড়ালেখা, ঘরের কাজ, বাইরের কাজ ইত্যাদি)

ঘ) খেলাধুলা (বাড়িতে)

ঙ) প্রার্থণা

চ) অবসর

https://i.imgur.com/xvOGIdM.jpg

Navam Saini Vigyan Assignment 2021

কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ শিক্ষাবর্ষের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে এসাইনমেন্ট /নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা

শ্রেণি: ৯ম বিষয়: বিজ্ঞান এসাইনমেন্ট | সপ্তম অধ্যায়: অল্প, ক্ষারক ও লবণের ব্যবহার

i) HCI (aq)+ Mg
ii) HCI (aq)+ AL(OH)2(aq)=
ক) এসিডের সঙ্গা দাও?
খ) ভিনেগারকে দূর্বল এসিড বলা হয় কেন, ব্যাখ্যা কর।
গ) উদ্দীপকের ii) নং বিক্রিয়া দুটি সম্পন্ন করে ধরণ ব্যাখ্যা কর।
ঘ) পাকস্থলীতে এসিডিটির সমস্যা হলে এ থেকে উত্তরণের ক্ষেত্রে উল্লেখিত বিক্রিয়া দুটির ভূমিকা ব্যাখ্যা কর।

Class 9 science assignment 3rd Week 2024

https://i.imgur.com/ROh4eXH.jpg

  • স্লিভার কাকে বলে?
  • নাইলন কে নল সেলুলোলিজ তন্তু বলা হয় কেন?
  • শান্তর কি ধরনের কাপড় পরা উচিত ছিল ব্যাখ্যা করো।
  • উদ্দীপকের আলোকে শান্তর ভিন্ন ধরনের অনুভূতি হওয়ার কারণ বিশ্লেষণ করো।

Official website to download Class 9 science assignment

Your task class 9 science assignment is available on the official website of the secondary and higher secondary directorates. The official link to download the assignment is www.dshe.gov.bd 2024 assignment. However, this is not convenient for many students.

You can also get the download options for your assignment on our website. You can select any of the options for uploading your task. But the most important part is that you execute all your duties consistently and perfectly.

Biggan Assignment Class 9

We have tried our best to post the class 9 science assignment on our website for your convenience. We hope you haven’t had any trouble downloading any of the tasks offered. Now you’ve got the class 9 science assignment you were looking for. Come back to our website when you want to find more of your assignments.

I hope you are enjoying this article. Thanks for visiting this website.